সোমবার , জুলাই ১৩ ২০২০

নির্বাহীও বহুক্ষেত্রে একজন উদ্যোক্তা: এ এম শামীম

শুধুমাত্র ব্যবসায় বা শিল্পে বিনিয়োগকারী ব্যক্তিকেই উদ্যোক্তা হিসেবে গণ্য করা হলেও বহু নির্বাহীই তাদের দৈনন্দিন কর্মকা-ে নিয়মিতভাবে বহুবিধ উদ্যোক্তাসুলভ সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন। যেগুলোকে বিবেচনায় নিলে নির্বাহীও বহুক্ষেত্রে একজন উদ্যোক্তা। অতএব উদ্যোক্তাবৃত্তিকে শুধুমাত্র বিনিয়োগ-কাঠামোর পরিসীমার ছকে আটকে রাখার প্রথাগত ধারণা বা সংজ্ঞা থেকে বেরিয়ে এসে একে বৃহত্তর কার্য-পরিসীমায় স্থাপন করতে হবে। আর এ প্রক্রিয়ায় উদ্যোক্তার জন্য নির্বাহী-সমর্থন যেমন বৃদ্ধি পাবে, তেমনি নির্বাহীও বাড়তি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের মধ্য দিয়ে নিজের দক্ষতা ও যোগ্যতার মানোন্নয়ন ঘটাবার সুযোগ পাবেন। উদ্যোক্তার সংজ্ঞা ও উদ্যোক্তা উন্নয়ন প্রক্রিয়ার প্রচলিত ধারা প্রসঙ্গে বক্তব্য রাখতে যেয়ে এ মন্তব্য করেছেন ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ডাঃ এ এম শামীম। স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) এবং ল্যাবএইড গ্রুপের যৌথ উদ্যোগে গত ২২ ফেব্রুয়ারি এসইউবির স্কলার্স ইন মিলনায়তনে আয়োজিত করপোরেট সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ অভিমত ব্যক্ত করেন।
ডাঃ এ এম শামীম আরো বলেন, বাংলাদেশে করপোরেট ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি বড় দৃশ্যমান দুর্বলতা হচ্ছে, অধঃস্তনদেরকে উৎসাহদানের ক্ষেত্রে আগ্রহের অভাব ও মানসিক প্রস্তুতির ঘাটতি। তাছাড়া আন্তঃবিভাগীয় সমন্বয় ও পারস্পরিক আন্তরিকতার অভাবের বিষয়টিকেও তিনি এ ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা বলে উল্লেখ করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, সেমিনারে চিহ্নিত ত্রুটি, সীমাবদ্ধতা ও দূর্বলতাসমূহকে সংশোধনীমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে কাটিয়ে ওঠে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং ল্যাবএইড গ্রুপের সকল প্রতিষ্ঠান অদূর ভবিষ্যতে তাদের স্ব-স্ব কর্মক্ষেত্রে নতুনতর মাইলফলক স্থাপনে সক্ষম হবে। তিনি বিশ^বিদ্যালয়ের সাথে শিল্প-প্রতিষ্ঠানের কার্যকর সম্পর্ক জোরদার করার উপরও সবিশেষ গুরুত্ব আরোপ করেন।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক এম. শাহজাহান মিনা, প্রো-উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল কবির, অধ্যাপক অ্যামিরেটাস ড. ইফতেখার গণি চৌধুরী, অধ্যাপক ড. শাকের আহমেদ, ল্যাবএইড ফার্মার ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ গোলাম রহমান প্রমুখ। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন এসইউবির ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান ও সাংবাদিকতা, যোগাযোগ ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের প্রভাষক নাসরিন আক্তার। অধ্যাপক এম. শাহজাহান মিনা এসইউবি শিক্ষার্থীদেরকে আরো অধিকহারে সম্পূরক-শিক্ষা কার্যক্রমে যুক্তকরণের মাধ্যমে তাদেরকে কর্মবাজারের চাহিদা অনুযায়ী গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করে সংক্ষেপে এসইউবির ভবিষ্যৎ কর্ম-পরিকল্পনার বিষয়টি সেমিনারে তুলে ধরেন। তিনি জানান যে, ব্রিটিশ কাউন্সিল, নিটল-নিলয় গ্রুপ, এসিআই লিমিটেড, অগমেডিক্স বাংলাদেশ লিমিটেড প্রভৃতি প্রতিষ্ঠানের সাথে এসইউবি অত্যন্ত নিবিড় ও পারস্পরিক সমঝোতাপূর্ণ সম্পর্কের ভিত্তিতে কাজ করে যাচ্ছে। সেমিনারে ল্যাবএইড হাসপাতাল, ল্যাবএইড ফার্মা ও স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিভিন্ন স্তরের শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন ।

Check Also

শেকৃবি শিক্ষার্থীদের বিনামূল্যে ‘হ্যান্ড স্যানিটাইজার’

করোনাভাইরাস প্রতিরোধে বিনামূল্যে ‘হ্যান্ড স্যানিটাইজার’ পাচ্ছেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরআগে ‘হ্যান্ড সেনিটাইজার’ তৈরি …