সোমবার , জুলাই ১৩ ২০২০

শেকৃবি শিক্ষার্থীদের বিনামূল্যে ‘হ্যান্ড স্যানিটাইজার’

করোনাভাইরাস প্রতিরোধে বিনামূল্যে ‘হ্যান্ড স্যানিটাইজার’ পাচ্ছেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরআগে ‘হ্যান্ড সেনিটাইজার’ তৈরি করে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের কৃষি রসায়ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। প্রথমে এক হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরির পরিকল্পনা নিয়ে গত দুদিনে প্রায় ৫০০ বোতল তৈরি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে এসব ‘হ্যান্ড স্যানিটাইজার’।

সোমবার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. সেকেন্দার আলী, প্রক্টর ড. ফরহাদ হোসেন, শেখ হাসিনার হল প্রভোস্ট ড. আয়েশা আক্তারসহ শিক্ষক, কর্মকর্তারা।

কৃষি রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.  তাজুল ইসলাম চৌধুরী তুহিন বলেন, প্রাথমিকভাবে এক হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরির পরিকল্পনা নেয়া হয়েছে। এরইমধ্যে ১০০ মিলি লিটারের ৫০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে এবং এতে খরচ পড়েছে ৬০ থেকে ৭০ টাকা। আশা করছি আগামীকাল থেকে এগুলো শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে বিনামূল্যে বিতরণের পরিকল্পনা রয়েছে।

তিনি আরো বলেন, আমাদের আর্থিক সংকট রয়েছে। বিনামূল্যে বিতরণের জন্য ব্যাপকভাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরির দরকার হলে, আমরা তা করতে রাজি আছি। প্রয়োজনে বিশ্ববিদ্যালয় থেকে আর্থিক সহায়তা নেয়া হবে।

উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, কৃষি রসায়ন বিভাগের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই। এ কাজে আমার সর্বাত্মক সহযোগিতা অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের এ সময়ে শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তায় অগ্রাধিকারভিত্তিতে যে কোনো প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Check Also

করোনাভাইরাসে অ্যান্টিবডি আবিষ্কার করলেন নেদারল্যান্ডস

প্রাণঘাতী করোনাভাইরাসে অ্যান্টিবডি আবিষ্কার করলেন নেদারল্যান্ডসের ইরাসমাস মেডিকেল সেন্টার ও আটরেচট ইউনিভার্সিটির গবেষকরা এই অ্যান্টিবডি আবিষ্কারের …